ভৌতিক দ্বীপ পোভেগ্লিয়া!

প্রকাশঃ জুন ৮, ২০১৫ সময়ঃ ৮:১৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:১৬ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম:

ভৌতিক দ্বীপ পোভেগ্লিয়াপোভেগ্লিয়া ভেনিস!নির্জন এক অভিশপ্ত দ্বীপ। যেখানে থাকার মধ্যে রয়েছে একটিমাত্র মঠ ও গোয়াল ঘর৷ আর রয়েছে অতৃপ্ত সব আত্মা! কি, শুনে অবাক হচ্ছেন তাইতো? অবাক করার মতো হলেও সত্য।

১৭ একর জায়গা জুড়ে পোভেগ্লিয়া ভেনিস ইতালির সেইন্ট মার্ক্স স্কয়ারে অবস্থিত একটি ছোট দ্বীপ। প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর এই দ্বীপ দখলের জন্য চতুর্দশ শতকে ভেনেটিয়ানস ও জেনোইসদের মধ্যে যুদ্ধ বাঁধে। যুদ্ধে ব্যবহৃত কামান ও বন্দুকের শব্দ আজও রাতের আঁধারে নাকি প্রতিধ্বনিত হয়।

অষ্টাদশ শতকে দ্বীপটি জাহাজবন্দর হিসেবে ব্যবহৃত হতো। এর কয়েক বছর পর ওই বন্দরে থাকা দুটি জাহাজে প্লেগের আবির্ভাব হয়৷ এতে শত শত মানুষ মারা যেতে থাকে৷ চিকিৎসা করেও লাভ না হয়ায় শেষ পর্যন্ত বন্দরটি সিল করে দেয়া হয়।

এরপর ১৯২২ সালে একটি হাসপাতাল প্রতিষ্ঠা করা হয় ওই অভিশপ্ত দ্বীপে। কিন্ত হাসপাতালে থাকা রোগীরা মানসিক বিকারগ্রস্ত হয়ে পড়ে বলে অভিযোগ উঠে।ভৌতিক দ্বীপ পোভেগ্লিয়া

জানা যায়, প্লেগে মৃতদের অতৃপ্ত আত্মা নাকি অন্যের আধিপত্য মেনে নিতে পারেনি। এক এক করে রোগী থেকে কর্মী সবাই উন্মাদ হয়ে যায়। লোকের এই বিশ্বাস আরও দৃঢ় হয় যখন খোদ হাসপাতালের পরিচালক উন্মাদ হয়ে হাসপাতালেরই ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন।

লোকশূণ্য এই দ্বীপ পর্যটকদের জন্য দীর্ঘদিন বন্ধ থাকলেও একজন মার্কিন উপস্থাপক দ্বীপটিতে ভ্রমণে আসেন। নিষিদ্ধ হাসপাতাল নিয়ে একটি রোমাঞ্চকর সিরিজ তৈরি করেন মার্কিন টেলিভিশনে এক ট্রাভেল শোয়ের জন্য যেখানে তিনি তুলে ধরেন এই দ্বীপে ভূতও রয়েছে।

এদিকে ইতালি কর্তৃপক্ষ চাইছে হাসপাতাল ভেঙে একটি বিলাসবহুল হোটেল প্রস্তুত করতে, আর নতুন করে ঢেলে সাজাতে পোভেগ্লিয়া ভেনিসকে। যার প্রেক্ষিতে দ্বীপের মূল ব্যারাক দালানটি নিলামের জন্য কর্তৃপক্ষ প্রাথমিক দাম নির্ধারণ করেছেন ৩.৮ মিলিয়ন মার্কিন ডলার। বাদবাকি ছোটোখাটো সম্পত্তি মিলিয়ে সেখান থেকে আয় হবে আনুমানিক ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। তবে ভীতি কাটিয়ে কে হবে এই দ্বীপের রাজা সেটাই এখন দেখার বিষয়।

প্রতিক্ষণ/এডি/জহির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G